বৃহস্পতিবার, আগস্ট ১৮, ২০১৬

Post #011 ...পাপের শহর # ০৫ অন্তিম পর্ব

এ এক অন্য শহর...এটা প্রকৃতপক্ষেই পাপের শহর - সিন সিটি... 


প্রথমেই সবাইকে রাখী পূর্ণিমার প্রীতি ও শুভেচ্ছা জানাই।

দীর্ঘ পাঁচ সপ্তাহ ধরে চলার পর আবশেষে আজ সমাপ্ত হতে চলেছে ফ্রাঙ্ক মিলারের সিন সিটিঃ দ্য হার্ড গুডবাই এর বাংলা অনুদিত সংস্করণ পাপের শহরঃ কঠিন বিদায়।প্রতিবারের মতোই এই অন্তিম পর্বে শুধুমাত্র শেষটুকু না দিয়ে এতদিন ধরে ধারাবাহিক ভাবে চলে আসা কমিক্সটির আগের  পর্বগুলোও মিলিয়ে এই পর্বে সমগ্র সংকলন (কালেক্টেড এডিশান) প্রকাশিত হল।

আমেরিকার পশ্চিমে বেসিন সিটি নামের এক অপরাধমুলক শহর এই কাহিনীর প্রেক্ষাপট।অপরাধই হল এখানের প্রধান পেশা।অন্ধকার নামলেই পেল্লায় সব অট্টালিকার ছায়ায় নিঃশব্দে ঘুরে বেড়ায়
 ছায়ামানবেরা।এরা আঁধারের প্রানী,এই যেমন ধরুন জীবনের প্রতি বীতশ্রদ্ধ এক বক্সার,নোংরা অপরাধীরা,কোকেন ও ড্রাগস্‌ লর্ডেরা,নানা চোরাচালানকারী আর গনিকাদের দালালেরা।এরা অস্পস্ট হলেও কঠোর বাস্তব।পাপের এই বসতির নাম বেসিন সিটি। এই শহরকে সবাই ডাকে সিন সিটি বা পাপের শহর নামে।এখানে করনীয় যা কিছু আছে তা সব এখানে অপরাধ বলে গণ্য হয়,পুলিশ ও আইন এখানে হাস্যকর শব্দ।বন্ধুকই হল এখানে ক্ষমতার উৎস।

সিন সিটির বঙ্গানুবাদ সংখ্যার প্রচ্ছদ
এই শহরে ছড়িয়ে ছিটিয়ে থাকা কয়েকটি চরিত্রকে ঘিরেই গড়ে উঠেছে সিন সিটির গল্প।এদের মধ্যে মার্ভ‌,ডূইট,ন্যান্সি,হ্যারিংটন,মিহো ও ওয়ালেস প্রধান।এদের নিয়ে নব্বইয়ের দশকে রোমহর্ষক নিও-নয়ার কাহিনী লেখেন একাধারে লেখক ও চিত্রশিল্পী ফ্রাঙ্ক মিলার। তিনি কমিক্স দুনিয়ার এক প্রবাদ প্রতিম ব্যক্তিত্ব।

অন্য দিনের মতো আজ আগের গল্পের সারংশ দেওয়া হল না,যারা আগে পড়েননি তারা যাতে আগে থেকে দেখে ফেলতে না পারেন অনেকটা সেজন্যই।


আজ আমরা পড়বো সিন সিটির বাংলা অনুবাদ পাপের শহর।এটির অনেক গুলো গল্পের মধ্যে প্রথমটি হল দ্য হার্ড গুডবাই,নায়ক মার্ভ‌।আমরা আজ আপনার সামনে উপস্থাপন করতে চলেছি পাপের শহরঃ কঠিন বিদায় সমগ্র সংকলন।


সিন সিটি নিয়ে সম্পূর্ণরূপে সাতটি কমিকস প্রকাশিত হয়েছে।যার মধ্যে প্রথমটি আজ আপনারা পড়বেন।আসুন দেখে নেই আর কি কি গল্প আছে সিন সিটিতে-
সংখ্যানামপ্রকাশকাল
০১।দ্য হার্ড গুডবাই ১৩ টি পর্ব অর্থাৎ প্রায় দেড় বছর ধরে চলেছিল।
০২।এ ডেম টু কিল ফর৬ টি সংখ্যায় ধারাবাহিক ভাবে প্রকাশিত হয়।
০৩।দ্য বিগ ফ্যাট কিল৫ টি সংখ্যায় ধারাবাহিক ভাবে প্রকাশিত হয়।
০৪।দ্যাট্‌ ইয়োলো বাস্টার্ড৬ টি সংখ্যায় ধারাবাহিক ভাবে প্রকাশিত হয়।
০৫।ফ্যামেলি ভ্যালুজ্‌১২৮ পেজের গ্রাফিক নভেল।
০৬।বুজ,ব্রডস্‌ এন্ড বুলেটস্‌কয়েকটা ওয়ান শটের সংকলন
০৭।হেল এন্ড ব্যাক৯ টি সংখ্যায় ধারাবাহিক ভাবে প্রকাশিত হয়।

পাঠকদের ভালো লাগলে ভবিষ্যতে পরের গল্প গুলো অনুবাদের ইচ্ছা রইল।বিশেষ করে এ ডেম টু কিল ফর আর দ্যাট্‌ ইয়োলো বাস্টার্ড।কেমন লাগছে জানাবেন,এই আশা রাখি। 
লেখক ও চিত্রশিল্পী ফ্রাঙ্ক মিলার

কিছু গুরুত্বপূর্ণ তথ্যাবলীঃ-

নামঃ-  সিন সিটিঃ দ্য হার্ড গুডবাই
লেখক ও চিত্রশিল্পীঃ-ফ্রাঙ্ক মিলার
প্রকাশকঃ-ডার্ক হর্স কমিকস
প্রকাশকালঃ-১৯৯১ এপ্রিল(পঞ্চম বার্ষিক বিশেষ সংখ্যা),১৯৯১জুন -১৯৯২জুন পর্যন্ত
টাইপঃ-মাসিক, ২০০৫ এ কালেক্টেড এডিশান বের হয়।


* সমস্ত তথ্যসূত্র উইকিপিডিয়া ও ইন্টারনেট থেকে সংগ্রহীত।

বিদ্রঃ এটি একটি অ্যাডাল্ট কমিক্সএরকম মাপের একটি সাইকোলজিক্যাল,এরটিক,ক্রাইম থ্রিলার গল্পের গভীরতা বোঝার জন্য পুরোপুরি পরিণত মস্তিষ্কের পাঠকের প্রয়োজন।এতে বেশিরভাগ উপাদান বড়োদের জন্যই সৃষ্ট।গল্পটির সাইকোলজি বাচ্চাদের (বড়দের তো অবশ্যই) মনে গভীরভাবে রেখাপাত করতে বাধ্য,এছাড়াও এতে অতিরিক্ত মাত্রায় নগ্নতা,অশ্লীল গালাগাল ও তীব্র নৃশংসতা দেখানো হয়েছে।কঠোরভাবে প্রাপ্তবয়স্ক দের জন্য তাই ১৮ বছরের কম বয়স্ক পাঠকদের এটি পড়তে নিষেধ করা হল।



 আজ পড়ুন পাপের শহর এর প্রথম পর্ব শুধু মাত্র চিত্রচোর ব্লগে। 
অনুবাদ কেমন হচ্ছে জানাতে ভুলবেন না যেন।

আগামি পর্বে অ্যাস্টেরিক্স আবার আসছে,শুধুমাত্র চিত্রচোর ব্লগে...





বাংলায় অনুবাদ ও প্রচ্ছদপট রূপায়নঃ রূপক ঘোষ।




১৩টি মন্তব্য:

  1. ভাই পাপের শহর ছেড়ে বেড়োনো খুবই মুস্কিল, যতক্ষন না বাকি ৬ কে হাতের মুঠোয় দিচ্ছো। অপেক্ষা করছি বাকি সিন সিটির জন্য।😉😊

    উত্তরমুছুন
  2. Etatei Sesh Hocche Apatoto...Soabar Bhalo Lagle Pore Aro Hobe...Asche Bochor Abar Hobe... :)

    উত্তরমুছুন
  3. Ebochore Ar to Chaar Mash Baki...Aro onek Nootun Kichu Plan Ache...Tai Samner Bochor... :p

    উত্তরমুছুন
  4. দারুন অনুবাদ, দারুন এডিটিং সত্যি এই সাইটে একবার ঢুকলে বেরোনো খুবই মুশকিল।

    উত্তরমুছুন
  5. Dada the hard good bye ta khub valo laglo.... Plz baki 4 te publish korun

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Thank You,Arpan. Baki 4 te bolte kongulo bolchen,ektu janaben. Ar Egulo Onubad Besh Somoysapekkho Kaj.Noroj rakhun,Pase thakun ar bakigulo kemon lagche jante bhulben na... :)

      মুছুন
  6. Osadharon. Chitrochor na thakle hoyto ei comics er ostitwo somporke obogoto hotam na. Just download korlam. Pore niye then feedback debo punoray.

    উত্তরমুছুন