মঙ্গলবার, মে ৩১, ২০১৬

পোস্ট #০০৬ : গলেরা আছেন চিত্রচোরে... অ্যাসটেরিক্স ও পিক্ট দল #০৩

অ্যাসটেরিক্স এন্ড দ্য পিক্টস এর বাংলা সংস্করণ 

আগের সপ্তাহে আমরা আলোচনা করছিলাম গোসিনির অ্যাসটেরিক্সের অনুবাদের বিষয়ে। আজ আমরা তার পরবর্তী অ্যালবাম গুলির ওপরে আলোকপাত করবো। 1977 এ গোসিনির মৃত্যু হয়।সে সময় তারা অ্যাসটেরিক্স সিরিজের ২৪ তম অ্যালবাম "অ্যাসটেরিক্স ইন বেলজিয়াম" নিয়ে কাজ করছিলেন।এর কাজ অসমাপ্ত রেখেই গোসিনি আমাদের ছেড়ে চলে যান।বন্ধু বিয়োগের দুঃখে আলবার্ট এই অ্যালবামটি অসমাপ্তই রাখতে চেয়েছিলেন।কিন্তু সম্পাদক আইনের গুঁতো মেরে তাকে দিকে একরকম শেষ করাতে বাধ্য করেন।বিষণ্ণ আলবার্ট সেইজন্য তার বন্ধুকে স্মরণ করে বাকি কমিক অ্যালবামটির আকাশ মেঘলা করে দেন।

গোসিনির মৃত্যুর পর পাঠকদের অনুরোধে ইউদেরজো নিজেই কাহিনীর ধারাবাহিকতা রক্ষা করতে শুরু করেন। কিন্তু কমিকটির প্রকাশনা কিছুটা অনিয়মিত হয়ে পড়ে। এই কাহিনীর বেশির ভাগ সমালোচক এবং ভক্তরা গোসিনির লেখাকেই পছন্দ করত। ইউদেরজো এসময় লে এডিশন Albert-René নামে নিজের একটি প্রকাশনা সংস্থা খোলেন। সেখান থেকে পরবর্তীতে ইউদেরজো নিজের লেখা এবং অঙ্কিত বইগুলি ছাপানো হয়। সম্পাদক বদলিয়ে ইউদেরজো নিজেই ১৯৭৯ তে লিখতে ও আঁকতে থাকেন "দ্য গ্রেট ডিভাইড" অ্যালবাম টি। এরপর এক এক করে আটটি কমিকস প্রকাশ করেন।

নিচে সেগুলির একটি তালিকা প্রদান করা হল-
ইয়ুদেরজোর করা কমিক অ্যালবামের তালিকা।

১৯৯০ সালে লেখকদ্বয়ের পরিবার স্বত্ব ফেরত পাবার জন্য দারগদের বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নেয়। ১৯৯৮ সালে দীর্ঘস্থায়ী এক মামলার পর দারগদ কাহিনীগুলো প্রকাশ এবং বিক্রি করবার অধিকার হারিয়ে ফেলে। ইউদেরজো পরবর্তীতে আলবার্ট-রেন এর পরিবর্তে হ্যাচেটের কাছে স্বত্ব বিক্রয় করে দিলেও নতুন কাহিনী প্রকাশনার স্বত্ব আলবেয়ার ইউদেরজো (৪০%), সিলভিয়া ইউদেরজো (২০%) এবং অ্যান গোসিনি (৪০%) কাছেই রয়ে যায়।
যদিও ইউদেরজো প্রথমে ঘোষণা দিয়েছিলেন তাঁর মৃত্যুর পরে এর আর কোন নতুন কাহিনী লেখা হবে না, যে ধরনের অনুরোধ হার্জ করে যান তার বিখ্যাত টিনটিনের অভিযান সম্পর্কে, কিন্তু ২০০৮ সালের ডিসেম্বরে হ্যাচেটের কাছে তার অংশ বিক্রয় (যারা তার কম্পানি অধিগ্রহণের মাধ্যমে কমিক্সের স্বত্বের মালিকানা লাভ করেছে) করার পর তার মনোভাবের পরিবর্তন ঘটে। এর ফলে দু’পরিবারের মধ্যে মনোমালিন্যের সৃষ্টি হয় ।
গোসিনি ও ইউদেরজো  ও কনর‍্যাড ও ফের্‌রী।
লে মণ্ডের কাছে লেখা এক চিঠির মাধ্যমে ইউদেরজো নিজের মেয়ে সিলভিয়া তার বাবার পারিবারিক প্রকাশনা কেন্দ্র বিক্রয় এবং তার মৃত্যুর পরেও অ্যাস্টেরিক্সের কাহিনী বের করার সিদ্ধান্তের বিরুদ্ধে আক্রমণ চালিয়েছেন। তিনি লিখছেন, “...অ্যাস্টেরিক্সের সহলেখক, গল যোদ্ধাদের সাথে বিশ্বাসঘাতকতা করে আজ যোগ দিয়েছে রোমানদের সাথে- যারা শুধু কলকারখানা আর পয়সা বোঝে।” অ্যানে গোসিনি অবশ্য তার স্বত্ব একই সময়ে বিক্রয় এবং নতুন প্রকাশনা চালিয়ে যাবার অনুমতি দেন। কয়েকমাসের মধ্যেই ইউদেরজো নতুন কাহিনী রচনার কাজে তিনজন অঙ্কনশিল্পী, যারা তার সাথে অনেক দিন ধরে কাজ করেছিল তাদেরকে নিয়োগ করেন।

 এই নতুন অভিযানে নতুন টিমের হাতে ইউদেরজো দায়িত্ব তুলে দিয়েছেন ও তিনি অবসর নিয়েছেন। এই নতুন অ্যালবামে গল্প লিখেছেন ইভ্যেস ফের্‌রী ও ছবি এঁকেছেন দিদিয়ার কনর‍্যাড২০১৩ সালে প্রকাশিত হয় তাদের লেখা এই প্রথম গল্প "অ্যাসটেরিক্স এন্ড দ্য পিক্টস" । এরপরে আরও একটি অ্যালবাম প্রকাশিত হয় সেটা এখনো পর্যন্ত প্রকাশিত সর্বশেষ অ্যাসটেরিক্স কমিকস। অ্যাসটেরিক্স এন্ড দ্য মিসিং স্ক্রোল।এটি তুমুল জনপ্রিয়তা পায়।এটি সর্বাধিক বিক্রীত অ্যাসটেরিক্স কমিকস ও বটে। এটির সব ভাষা মিলিয়ে সর্বমোট ৪ মিলিয়নের বেশী কপি মুদ্রন হয়েছে।

আসুন দেখে নেই নতুন লেখক দ্বয়ের তালিকা -
নতুন জুটির করা কমিক অ্যালবামের তালিকা।

কিছু গুরুত্বপূর্ণ তথ্যাবলীঃ-

নামঃ- অ্যাসটেরিক্স এন্ড দ্য পিক্টস্‌
লেখকঃ-ইভ্যেস ফের্‌রী
চিত্রশিল্পীঃ-দিদিয়ার কনর‍্যাড
প্রকাশকঃ-অরিওন বুকস্‌
প্রকাশকালঃ-২০১৩
টাইপঃ-কমিক অ্যালব্যাম



* সমস্ত তথ্যসূত্র উইকিপিডিয়া ও ইন্টারনেট থেকে সংগ্রহীত।  


 আজ পড়ুন অ্যাসটেরিক্স ও পিক্ট দল এর সম্পূর্ণ পর্ব শুধু মাত্র চিত্রচোর ব্লগে। আগের দুটি পর্ব মিলিয়ে এই পর্বে পূর্ণাঙ্গ কমিক অ্যালবামটি একত্রে নিচের লিঙ্কে,এটি ডাউনলোড করলে আপনার আগের দুটি পর্ব না ডাউনলোড না করলেও চলবে।আপনাদের সুবিধার জন্য হাই কোয়ালিটি ও মোবাইল সংস্করণ।  

বিদ্রঃ এই কমিক্স অ্যালবামটি সব বয়সের পাঠকদের পড়ার উপযোগী।তাই নির্দ্বিধায় পড়ুন ও পড়ান। আর অনুবাদ কেমন হচ্ছে জানাতে ভুলবেন না যেন।

 ডাউনলােড করুন(হাই কোয়ালিটি)

ডাউনলোড করুন (মোবাইল সংস্করণ)



বাংলায় অনুবাদ ও প্রচ্ছদপট রূপায়নঃ রূপক ঘোষ।




১৯টি মন্তব্য:

  1. ভাই ভালো হচেছ।😊 আরো চাই।

    উত্তরমুছুন
  2. দারুন হয়েছে....মিসিং স্ক্রলের অপেক্ষায় রইলাম

    উত্তরমুছুন
  3. Khubbhalo asterix nation galpo abhabe pabo bhabtei parini blog er dirghayu kamona kori

    উত্তরমুছুন
  4. Rupak Sotti khub dukkhito aj onk din por tor blog-a comment korlam...sorry...bt sotti khub valo laglo pore..darun hoache re..ami ektu deri korei pori bt sotti pori..tor ek matro lekhar vokto j deri kore pore...r o valo asa korlm..baki gulo mane paper shohor r harano pandulipi pore ami comment korbo..last asterix-er moton bollm valo hoache rupakx...

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Thank You,ভাই। অনেকদিন পর তোর কমেক্ট পেয়ে মনটা খুশি হয়ে গেল।আসলে যত রিভিউ বা কমেন্ট হবে,তত বুঝতে সুবিধা হয় যে কেমন এগচ্ছে সবকিছু।আর এতো পরিশ্রমের উৎসাহটাও বজায় থাকে।আজকাল হয় কি,ফেসবুকে শেয়ার করার ফলে বেশিরভাগ পাঠক ফেসবুকে লাইক ঠুকে এই লিংকে ঢুকে ডাউনলোড করেই উধাউ হয়ে জায়।প্রে মনে থাকে না...সেই জন্য অধিকাংশ পোষ্টে কমেন্ট হাতেগোনা বলতে পারিস...যাইহোক বাকিগুলোও আশাকরি ভালো লাগবে...

      মুছুন
  5. অসাধারন। অনবদ্য। আপনি নিঃসন্দেহে বাঙালী কমিকস্ পাঠক দের চির ঋণী করেছেন।

    উত্তরমুছুন
  6. Khub valo laglo pore asakori aro valo valo comic porter pabo vobiswate....

    উত্তরমুছুন
  7. অনেক ধন্যবাদ।অ্যাসটেরিক্স এর অন্য গুলো দিলে খুশি হব।এখন বন্ধে দিলে বাড়িতে থেকে পড়তাম

    উত্তরমুছুন
  8. দুর্দান্ত কাজ করেছেন। পড়ে মন ভরে গেল

    উত্তরমুছুন
  9. অনেক ধন্যবাদ আপলোড ও মূল্যবান তথ্য এর জন্য।

    উত্তরমুছুন