শুক্রবার, অক্টোবর ২০, ২০১৭

Post #0২৮ শেষ বেতাল...শেষ পর্ব #১৩


দিওয়ালী ধামাকা


বাইকে শুভ দীপাবলির শুভেচ্ছা ও আন্তরিক অভিনন্দন জানিয়ে শুরু করছি আজকের পোস্ট। বহুকাল পরে আবার চিত্রচোর হাজির। এবারের পোস্টে থাকছে দিওয়ালী ধামাকা

এবার আপনার জন্য বহু প্রতীক্ষিত শেষ বেতালের শেষ পর্ব।


চিত্রচোরের প্রথা অনুযায়ী কোনও কাহিনী কয়েক পর্বে সমাপ্ত হলে সেই কাহিনীর শেষ পর্বে সমস্ত কাহিনীটিকে পুনরায় একত্রিত করে পরিবেশন করা হয়,আজও তার অন্যথা হবে না। 

তার আগে শেষ বারের মতো শেষ বেতালের কিছু তথ্য জেনে নেওয়া যাকঃ-

শেষ বেতাল চিত্রচোরে প্রথম শুরু হয় দেবীপক্ষের আগমনের সময় অর্থাৎ মহালয়ার দিন, ২৯ শে সেপ্টেম্বর,২০১৬ থেকে। সেটা এখনো চলছিল।আমি নিজে ভেবেছিলাম যে এটা দীপাবলির মধ্যে শেষ করবো।অর্থাৎ অক্টোবরের শেষ দিকে, এই পরিকল্টাপনাটা যে কোনও ভাবেই শেষ করা সম্ভব হয়নি সেটা এই ব্লগের পাঠকদের অজানা নয়।বরং বড়দিনে শেষ করার পরিকল্পনাতেও আমি পুরোপুরি ব্যর্থ হয়েছি।শেষ বেতাল যেন এক দুঃস্বপ্নের মতো আমাকে তাড়া করে বেড়াচ্ছে,আর সেই দুঃস্বপ্নের সমাপ্তি তখনো ঘটেনি। এর যথেষ্ট কারনও ছিল, কারন শেষ বেতাল হচ্ছে চিত্রচোরের অনুদিত সর্ববৃহৎ অনুবাদ।এটা সম্পূর্ণ রূপে তিনশোর কিছু বেশি পাতার এক সম্পূর্ণ গ্রাফিক উপন্যাস।"দ্য লাস্ট ফ্যান্টমে তিন বছর ২০১০-২০১২ ধরে ১৩টি খন্ডে সম্পূর্ণরূপে প্রকাশ পায়,ডায়নামাইট এন্টারটেনমেন্ট পাব্লিকেশান এর তরফ থেকে।সেটা এতোটা তাড়াতাড়ি একার পক্ষে অনুবাদ করাও কিন্ত খুব সহজ কাজ নয় বলেই মনে করি।সে যাই হোক,শুরু যখন করেছি তখন আমাকে শেষ তো করতেই হবে,আর সেটা শেষ করা আমার কর্তব্য। বছর পেরিয়ে আবার সেই দীপাবলীর দিন উপস্থিত। এবার আগে ভাগে ঢাক না পিটিয়ে চুপিচুপি এগোচ্ছিলাম,ইচ্ছা ছিল বিজয়ায় কিছু পোস্ট করার, সেটাও সম্ভব হয়নি। যাইহোক আগের ১২ টা  ইস্যুতে বানানের দিকে বহু ভুলভ্রান্তি ছিল এবার সেটাকে যথা সম্ভব ঠিক করে, একত্রিত করে তিনটি পর্বে ভাগ করা হয়েছে। পড়তে থাকুন।


শেষ বেতাল বার্ষিকীর প্রচ্ছদ

  • শেষ বেতাল বার্ষিকী ঃ অপবিত্রের আক্রমণ



শেষ বেতাল সিরিজের প্রকাশকালে ২০১০-২০১২ র মধ্যে ২০১২ তে একটি মাত্র বার্ষিক সংখ্যা প্রকাশিত হয়। এই সংখ্যার গল্পটি আমাদের মূল গল্পটির আগের কাহিনী, অর্থাৎ এটা পড়ে শুরু করতে হবে শেষ বেতাল প্রথম ও দ্বিতীয় খণ্ড।


ডাউনলোড করুন [হাই কোয়ালিটি]





প্রথম খণ্ডঃ ভৌতিক পদভ্রমণ এর প্রচ্ছদ


  • শেষ বেতাল_প্রথম খন্ডঃ ভৌতিক পদভ্রমণ


এর আগে চিত্রচোরে পড়া শেষ বেতালের ০১-০৬ পর্ব নিয়ে ভৌতিক পদভ্রমণ শেষ হচ্ছে। আগের সব অনিচ্ছাকৃত ভুলভ্রান্তি যথাসম্ভব শুধরে নিয়ে* প্রথম ছয়টি পর্ব একত্রে সম্পূর্ণ সংশোধিত সংস্করণ রইলো আপনার জন্য।


ডাউনলোড করুন [হাই কোয়ালিটি]


ডাউনলোড করুন [মোবাইল কোয়ালিটি]



  • শেষ বেতাল_দ্বিতীয় খন্ডঃ অরণ্যের আইন


এর আগে চিত্রচোরে পড়া শেষ বেতালের ০৭-১২ পর্ব নিয়ে অরণ্যের আইন শেষ হচ্ছে। আগের সব অনিচ্ছাকৃত ভুলভ্রান্তি যথাসম্ভব শুধরে নিয়ে* শেষ ছয়টি পর্ব একত্রে সম্পূর্ণ সংশোধিত সংস্করণ রইলো আপনার জন্য।


ডাউনলোড করুন [হাই কোয়ালিটি]


ডাউনলোড করুন [মোবাইল কোয়ালিটি]


* শেষ বেতাল ০১-১২ সংখ্যাগুলির প্রুফ রিড করে আমাদের বানান সংশোধনে বিশেষ সহায়তা করেছেন চিত্রচোরের গুণমুগ্ধ পাঠক বন্ধু মোঃ আশিকুর রহমান। 


বিদ্রঃ এটি একটি টিন কমিকস। অর্থাৎ,টিনেজারদের বা তার চেয়ে বেশী বয়সের পাঠকদের কথা মাথায় রেখে বানানো হয়েছে।এটি অ্যাডভেঞ্চার, ক্রাইম থ্রিলার গল্প।এতে কিছুক্ষেত্রে তীব্র নৃশংসতা দেখানো হয়েছে,ও কিছুক্ষেত্রে কিছু স্বল্পবসনা চরিত্রের দৃশ্যগুলির ক্ষেত্রে অনেকের আপত্তি আসতে পারে ।তাই বাচ্চাদের অভিভাবকের উপস্থিতিতেই পড়ানো উচিত। আর অনুবাদ কেমন হচ্ছে জানাতে ভুলবেন না যেন।



বাংলায় অনুবাদ ও প্রচ্ছদপট রূপায়নঃ রূপক ঘোষ।
প্রুফ রিডিংঃ মোঃ আশিকুর রহমান।






১৪টি মন্তব্য:

  1. Rupokda onek dhanyanad Aabar phantom niye phire aasar janno.apni sotti osadya shadhon korechen.aapnar theke aro onek
    kichu pawar aashaa roilo

    উত্তরমুছুন
  2. ভালো কাজ । অনেক শুভেচ্ছা ।

    উত্তরমুছুন
  3. ভেবেছিলাম আর আসবেন না। আবারো স্বাগতম,রূপকদা।ধন্যবাদ।

    উত্তরমুছুন
  4. Rupak khub bhalo initiative niechilis..ar seta ke execute korechis khub bhalo bhabe..aro notun notun books download korar jnne wait krchi..keep it up bhai..

    উত্তরমুছুন
  5. khub sundor onubad, eto valo udyog osonkhyo dhonyobad

    উত্তরমুছুন
  6. রূপকদা, আপনি অসাধ্য সাধন করেছেন। ৩০০+ পাতা ধৈর্য ধরে অনুবাদ চালিয়ে যাওয়া সত্যিই দুঃসাধ্য ব্যাপার। অসংখ্য ধন্যবাদ আপনাকে ফ্যান্টমের সম্পূর্ণ একটা গ্রাফিক নোভেল উপহার দেওয়ার জন্য। আশা করি, নিয়মিত নতুন নতুন কমিক্সের অনুবাদ পাব আপনার কাছ থেকে। চিত্রচোরের সাথে আছি সবসময়।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনেক ধন্যবাদ। নিয়মিত নতুন নতুন অনুবাদ পাবে কিনা জানি না, তবে আরও অনুবাদ আসবে অবশ্যই...

      মুছুন
  7. প্রাণ ভরিয়ে তৃষা হরিয়ে
    মোরে আরো আরো আরো দাও প্রাণ।
    তব ভুবনে তব ভবনে
    মোরে আরো আরো আরো দাও স্থান॥
    আরো আলো আরো আলো
    এই নয়নে, প্রভু, ঢালো।

    উত্তরমুছুন