শুক্রবার, জুলাই ০৫, ২০১৯

পোস্ট #০৩৯ : গোয়েন্দা রিপ_"প্রজেক্ট: পুনরুদ্ধার" #০১_স্পেশাল পোস্ট


গোয়েন্দা রিপ কার্বি

প্রথমেই সবাইকে রথযাত্রার শুভেচ্ছা জানাই। আজকে পোস্টটা করতে অনেক দেরি হয়ে গেল, আদৌ পোস্ট করার সুযোগ যে আজকে পাব, সেটা ভেবে উঠতে পারিনি। যাই হোক, আজকে একটু স্বাদবদল করার জন্য অন্য কমিক্স এনেছি, সেই অর্থে আজকে চিত্রচোরে এটা স্পেশাল পোস্ট।

হেডিং দেখে কি ভ্রুকুঞ্চিত হয়েছে? “প্রজেক্ট পুনরুদ্ধার” সেটা কি? - একটু পরেই উত্তর পাবেন।

আশা করি রিপ কার্বির সাথে নতুন করে পরিচয় করিয়ে দিতে হবে না, যারা ইন্দ্রজাল কমিক্স পড়েছেন বা আনন্দবাজার পত্রিকায় কমিক্স স্ট্রিপগুলো পড়েন, তারা "গোয়েন্দা রিপ" সম্পর্কে অনেক আগে থেকেই জানেন।

যারা জানেন না তাদের জন্য আরও একবার...

রিপ কার্বির নেপথ্যের তারকারা :


স্রষ্টা আলেক্স রেমন্ড

রিপ কার্বির স্রষ্টা আমেরিকান কার্টুনিস্ট অ্যালেক্স রেমন্ড, যিনি ১৯৩৪ সালে কিং ফিচারস্‌ সিন্ডিকেটের হয়ে “ফ্ল্যাশ গর্ডন” কমিক্স সৃষ্টি করে বিশ্ববিখ্যাত হয়েছিলেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে তিনি আর তাঁর আগের করা কিছু কমিক্স চরিত্র (ফ্ল্যাশ গর্ডন, জঙ্গল জিম, সিক্রেট এজেন্ট X-9) নিয়ে কাজ না করে এক প্রাক্তন নৌ-সেনা রিপ কার্বির কাজ শুরু করেন। রিপ ২য় বিশ্বযুদ্ধ থেকে ফিরে প্রাইভেট ডিটেকটিভ হিসেবে কাজ করা শুরু করেন। মাঝেমাঝে তাঁকে কাজে সাহায্য করতেন তার বান্ধবী ফ্যাশন মডেল জুডিথ “হনি” ডোরিয়ান (রেমন্ডের নিজের দেওয়া ও তিন মেয়ের ডাকনাম থেকে এই নামের উৎপত্তি) আর বেশিরভাগ ক্ষেত্রেই রিপের পরিচারক ডেসমন্ড।

সেই সময়ে কিং ফিচার্সের সম্পাদক ওয়ার্ড গ্রিন রেমন্ডকে একটা “ডিটেকটিভ-টাইপের” গোয়েন্দা চরিত্র সৃষ্টি করার পরামর্শ দেন, যেটা প্রথম প্রকাশিত হয়েছিল ১৯৪৬ সালের ৪ঠা মার্চ, সিন্ডিকেট বিভিন্ন পেইন্ট করা প্রমোশনাল আর্টের মাধ্যমে ব্যাপক হারে রিপের প্রমোশন করেছিল। স্ট্রিপটি খুব সফল হয়েছিল, আর এর জন্য ১৯৪৯ সালে রেমন্ড রুবেন অ্যাওয়ার্ড পান।

ভাবশিষ্য জন প্রেন্টিস

রেমন্ডের এই স্ট্রিপে কাজ করার সময়ে বেশিরভাগ ক্ষেত্রে গল্পগুলো লিখতেন ওয়ার্ড গ্রিন আর গ্রিনের মৃত্যুর পর ফ্রেড ডিকেন্স‌ন। বেশ কিছু সিকোয়েন্স অবশ্য রেমন্ড নিজেই লিখেছিলেন। ১৯৫৬ সালে এক গাড়ি দুর্ঘটনায় রেমন্ডের মৃত্যু হয়। কিং ফিচার্সের তখন একজনকে রিপ্লেসমেন্ট হিসেবে হন্যে হয়ে খুঁজছিলেন আর জন প্রেন্টিসকে পেয়ে যান। ডিকেন্সন আশির দশকের মাঝ বরাবর শারীরিক অসুস্থতার কারণে অবসর নিতে বাধ্য হন। প্রেন্টিস তারপর আঁকা-লেখা সব নিজেই সামলাতেন, তিনি ১৯৯৯ সালে নিজের মৃত্যুর আগ পর্যন্ত রিপকে নিয়ে কাজ করে গেছেন। ১৯৯৯ সালের ২৬ শে জুন রিপ নিজে অবসর নেন। এই স্ট্রিপে কাজ করার জন্য প্রেন্টিস ন্যাশেনাল কার্টুনিস্টস্‌ সোসাইটি স্টোরি কমিক স্ট্রিপ অ্যাওয়ার্ড পান ১৯৬৬, ১৯৬৭ আর ১৯৮৬ সালে।

তখনকার কে.এফ.এস. এর সম্পাদক ওয়ার্ড গ্রীন 
সহকারী শিল্পী আল উইলিয়ামসন
সহকারি শিল্পী গ্রে মরো

রিপ প্রায় পাঁচ দশক টানা চলেছিল, আর জন প্রেন্টিস একাই চল্লিশ বছরের ওপরে রিপ নিয়ে কাজ করেছিলেন। প্রকাশনার এত বছরে অনেক লেখক ও শিল্পীরা সহকারী হিসেবে কাজ করেছিলেন, তাদের মধ্যে ফ্রাঙ্ক বয়েল (যিনি শেষ গল্পটি সমাপ্ত করেন), আল উইলিয়ামসন আর গ্রে মরো।

এবার আমরা জেনে নিই "প্রজেক্টঃপুনরুদ্ধার" কি?


না, ঘাবড়ে যাবার কিছু নেই, এটা তেমন আহামরি বা মারাত্মক কিছু নয়। বিভিন্ন খবরের কাগজে ছোট ছোট কমিক্স একেকটা স্ট্রিপ থাকে যা সোম-শুক্র বা রবিবার এইরকম বিভিন্ন দিনে খবরের কাগজে প্রকাশিত হয়। যেমন আনন্দবাজারে এখন পাওয়া যায় অরণ্যদেব ও ম্যানড্রেক, আজকালে “মাকড়সার দুর্দান্ত কীর্তি” নামে স্পাইডার-ম্যান, বর্তমান পত্রিকায় টারজান ইত্যাদি। একসময় আনন্দবাজারে রিপ কার্বি প্রকাশিত হত, অমৃত পত্রিকায় একসময়ে মডেস্টি ব্লেজ বা আজকালে একসময় জেমস বন্ডের নিউজপেপার স্ট্রিপগুলো প্রকাশিত হত, আন্তর্জালে বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা কিছু স্ট্রিপ যেগুলোর মান খুবই খারাপ সেগুলোকে পুনরুদ্ধার করে নতুন প্রজন্মের জন্য সংরক্ষণ করে রাখাটাই আমাদের মূল লক্ষ্য হবে। এক্ষেত্রে আপনিও আপনার কাছে পুরনো কিছু স্ট্রিপ থাকলে তা আমাদের সাথে শেয়ার করে আপনার গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারেন। অনেক ব্লগার বন্ধুরা একসঙ্গে এটিতে অবদান রাখবেন, অনেকটা “ইন্দ্রজালের প্রত্যাবর্তন” এর মতো। এ বিষয়ে এবারের সংস্করণের ভেতরে অনুবাদকের পাতায় আরও কিছু তথ্য দেওয়া থাকল।

হ্যাঁ, সেই গোয়েন্দা রিপ আজ হাজির হয়েছেন, চিত্রচোরে।

ইন্দ্রজাল বা আনন্দবাজারে কখনো অ্যালেক্স রেমন্ডের করা রিপ প্রকাশিত হয়নি, যা হয়েছে সব জন প্রেন্টিসের গল্পগুলো, তাই আজ বাংলায় প্রথমবার গোয়েন্দা রিপের প্রথম অনুসন্ধান “দ্য চিপ ফ্যারাডে মার্ডার” এর বঙ্গানুবাদ “দরজার সামনে খুন” শুধুমাত্র চিত্রচোরে।

রিপের প্রথম অনুসন্ধানের কাহিনি পড়তে নিচের ছবিতে ক্লিক করুন।

গত এক পর্বে ডাউনলোড অপশন তুলে দেওয়ায় অনেকে আক্ষেপ করেছিলেন, তাদের কথা মাথায় রেখেই আবার ডাউনলোড অপশন চালু করা হলো। কমিক্সটি পড়ার পর আপনার মতামত একান্ত কাম্য।

সম্পাদনা ও নামকরণ : ইন্দ্রনীল কাঞ্জিলাল
প্রুফ সংশোধন : মোঃ আশিকুর রহমান
প্রচ্ছদপট রূপান্তর ও বর্ণ সংস্থাপন ও এডিট : রূপক ঘোষ

আগামী পর্বে বোনেরা ফের ফিরবেন...

১৭টি মন্তব্য:

  1. রূপক ভায়া, কী করেছ হে! এবারের রথযাত্রায় যে “রথ-দেখা” ও “কলা-বেচা” দু’টোই একসঙ্গে হয়ে গেল! একেবারে দিলখুশ করে দিলে যে! ইন্দ্রনীল দা’ ও আশিকুর ভাইকেও কুর্ণিশ জানাই! রিপ কার্বি খুবই পছন্দের একটি চরিত্র (বিশেষত ডার্ক এলিমেন্ট, ন্যয়ার জিনিসগুলোর অন্ধভক্ত তো আমি, তাই...!), তোমার ব্লগ থেকে শুরু করে ব্লগের পোস্ট সমস্ত কিছুতেই চরম পেশাদারিত্বের ছাপ লক্ষ্য করা যায় সেটা আমি তোমাকে ব্যক্তিগত ভাবে হয়তো অনেকবারই বলেছি। শেষে একটি শিশুসুলভ আবদার, তোমার এই প্রজেক্টে এই অধম যদি কোনও রকম ভাবে কোনও কিছুতে কাজে লাগতে পারে, তাহলে চরম আহ্লাদিত হব! হ্যাটস্‌ অফ টিম!!!

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অবশ্যই। চিত্রচোরে তোমার প্রথম কমেন্ট পেয়ে বেশ আনন্দ পেয়েছি। তুমি পার্থ, স্বাগত, ইন্দ্রনাথ'দা ও ইন্দ্রনীল'দা, রুস্তম'দা, রঞ্জন'দা সবার হেল্প লাগবে এটা আরও এগিয়ে নিয়ে যেতে গেলে। পার্থ বলেছিল আমাকে কয়েকটা রিপের স্ট্রিপ দিতে, ও অনুবাদ করবে, ওর একটা পুজাবার্ষিকী ও এনেছি রিপ পরের একটা স্ক্যান করার জন্য। তোমার অনুদিত বণ্ডের "ক্যাসিনো রয়্যাল" অনুমতি পেলে এটাতে শেয়ার করতে পারি...

      মুছুন
  2. দারুন হয়েছে, frew Phantom এর নতুন কিছু ঽলে আরো ফাটাফাটি হয়।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. সমরেশ, ফ্রিউ ফ্যান্টম নিয়ে দেবাশিষ, পার্থ আর স্বাগত কাজ করছে, আমিও পরে একটি করবো তবে সেটার ইংরাজি ফাইল এখন নেটে অ্যাভেলেভেল নেই। পাশে থাকো :)

      মুছুন
  3. প্রুফ-রিডার হিসেবে আগেই পড়া হয়ে গেছে যদিও, তবুও আজকে আবার নতুন করে পড়ব। এই অনুবাদটা বড় চমৎকার হয়েছে, প্রতিটা পাতায় গভীর যত্নের ছাপ। চিত্রচোরের একটা সফল টিমওয়ার্ক এই কমিক্স। রিপের সাথে খুব বেশি আগে পরিচয় হয়নি আমার, অথচ এর মধ্যেই গোয়েন্দা কাহিনীগুলোর চরম ভক্ত হয়ে গেছি। ‘প্রজেক্ট পুনরুদ্ধার’ নিয়ে আমি খুবই আশাবাদী, সামনে আরও কি কি দুষ্প্রাপ্য কালেকশন হাতে আসে, দেখার অপেক্ষায় আছি। রূপকদা আর ইন্দ্রনীল’দাকে অশেষ ধন্যবাদ...

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. তোমাকে আর নতুন করে কিছু বলার নেই, প্রতিটা ক্ষেত্রে তোমরা কিভাবে আমাকে নিঃস্বার্থ ভাবে সাহায্য করে যাচ্ছ, তা আমার থেকে ভালো কেউ জানে না। তোমার জন্য একগাদা ভালোবাসা রইলো...

      মুছুন
  4. দারুন রূপক।সত্যি দারুন একটা উদ্যোগ।এই ভাবে যদি সব কমিক্স ডিজিট্যালি পুনরুদ্ধার করা যায়,তো কথাই নেই।

    উত্তরমুছুন
  5. অনেক ধন্যবাদ, পার্থ। সব করা গেলে তো দারুণ হতো, কিন্তু সেটা মনে হয় সম্ভব হবে না, তবে কিছুটা করা যেতে পারে। নেইমামার থেকে বরং কানামামা ভালো :)

    আর তাছাড়া রিপের স্ট্রিপগুলো দুষ্প্রাপ্য। সবগুলো নেটে পাওয়াও যায় না। আর বাংলাগুলো তো ছেড়েই দিলাম। স্বাগত কয়েকটা উদ্ধার করেছে, ইচ্ছা আছে ওগুলো রিষ্টোর করার। দেখা যাক, আর তোমারটা তো করছিই...ক'দিন বাদে একটু ফাঁকা হয়ে তোমার সাথে রিপ নিয়ে বসবো, মানে কয়েকটা অনুবাদ করবে বলছিলে, সেই ব্যাপারেই আরকি... :)

    উত্তরমুছুন
  6. Goenda riper songe agge porichoi indrakal comicser doulote. Ekhane jante parlam je oi comicsgulo (indrajal comics)original srostha Alex reminder noi. Jai hok dusprappo comicsti upohar dewar jonno chitrochorer puro team ke osesh donnobad.

    উত্তরমুছুন
  7. @Blackbeard: onubad valoi hoyeche.. kichu jaygay injoyred da'r chaap dekhte pelam.. 😊 😊 kichu jaygay punctuation er ektu golmal chara temon kichu nojore poreni amar..

    between, alex reymond noy..john prentice er anka rip e amake beshi taane. icche ache sob abp strip gulo uddharer. koto ta sombhob hobe jani na, but chesta chaliye jabo.

    @injoyred.kanjilal da, @ashiqur: tomader sommilito effort e khub regularly post pacchi.. darun lagche.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Abp Stips charao bakigulow korte hobe, Chesta to kortei hobe, Amio Achi Sathe. Tomar Help Chara ei Project ta Incomplete thakbe.

      Ar Onubader Kothai Bhul Chokhe Poreche Pore Janio.Thanks a Lot.

      মুছুন
  8. রূপক দারুন করেছ
    এগুলোর রঙিন স্ট্রিপ গুলো তোমাকে দিয়েছিলাম মনে হচ্ছে
    যদি রঙিন করতে চাও বলবে আবার পাঠিয়ে দেব

    তবে এটা দুর্দান্ত হয়েছে
    পরের টার অপেক্ষায় আছি
    অবশ্যি যানি অনেক সময় লাগে

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. অনেক ধন্যবাদ, রঞ্জন'দা। আমি প্রথমে রঙিন করবো ভেবেছিলাম, তারপর ভাবলাম, সবগুলো যেহেতু সাদাকালো, তাই সাদা কালোই থাক। আপনার রিপের অনুবাদ ভালো লেগেছে শুনে ভালো লাগছে, অনেকদিন পরে আপনার কমেন্ট পেলাম, পরের রিপের কাজ চলছে, এইভাবেই পাশে থাকুন,দাদা। অনেক ধন্যবাদ। :)

      মুছুন
  9. Rupakdar initiative khub vlo laglo, atto koshto kore dirghodin dhore ei comics strip jomano,, great...

    Golpota valo lglo Tobe black and white bole unmadona ektu kom.

    উত্তরমুছুন
  10. অসাধারণ কাজ করেছেন। অতুলনীয়...

    উত্তরমুছুন
  11. আমি ছোটবেলা থেকেই বাংলা কমিক্সের ভক্ত ৷ স্কুলে পড়ার সময় থেকে আনন্দবাজার পত্রিকার দ্বিতীয় পৃষ্ঠার নিচে অরণ্যদেব ও তৃতীয় পৃষ্ঠার উপরে গোয়েন্দা রিপের কাহিনীগুলো গোগ্রাসে গিলতাম ৷ তখন অবশ্য আমার ধারমা ছিলো যে এদের সবারই বাস্তবে অস্তিত্ব আছে ৷ ছেলেমানুষি আরকি ! অরণ্যদেবে লেখা থাকতো লী ফক ও সিমুর ব্যারী রচিত ৷ আর গোয়েন্দা রিপে লেখা থাকতো লী ফক ও ফ্রেড ডিকেনশন রচিত ৷ একটু ভুল হতে পারে ৷ কারন এগুলো সবই পঞ্চান্ন ছাপান্ন বছর আগের কথা ৷ ৷ বয়সের কারনে স্মৃতি মাঝেমধ্যেই বিশ্বাসঘাতকতা করে ৷ আমার কাছে এর কোন কাহিনীই নেই ৷ আসলে এসব সংরক্ষণ করার মত বিদ্যাবুদ্ধি তখন আমার ছিলোনা ৷
    আমি অনেকদিন ধরেই পাগোলের মত খুঁজছি গোয়েন্দা রিপের কয়েকটি কাহিনী ৷ যেমন রিপের চন্দ্রাভিযান ও চাঁদের দেবীর সঙ্গে সাক্ষাৎ ৷ আর একটা আধপাগলা টাইপের এক তিরন্দাজ হিপি টাইপের এক যুবকের কাহিনী ৷ সেই যুবক ছিলো তুখোড় বাক্যবাগীশ ও সরল এবং একটু গোঁয়ার ৷ তার তুখোড় বাক্যবানের জন্য এখনও মনে আছে তাকে ৷ এই দুটো কাহিনী ফের পড়ার খুবই ইচ্ছা ৷ কিন্তু সেগুলো পাওয়া যাবে কি ?! আপনাদের যে পরিকল্পনা আছে সেটার সাফল্য কামনা করছি আন্তরিক ভাবেই ৷ এব্যাপারে আনন্দবাজার পত্রিকার আর্কাইভ থেকে সাহায্য পাওয়া যাবে কি ?

    উত্তরমুছুন