সোমবার, জানুয়ারী ০১, ২০১৮

পোস্ট #০৩৪ : বিগল বয়েজদের আগমন - জলদস্যুর শেষ বংশধর


শুরুতেই সবাইকে ইংরেজি নববর্ষের অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা জানাই। আজ চিত্রচোরে হাজির হয়েছে বিগল বয়েজ

মূল ইংরেজি সংস্করণের প্রচ্ছদ

ডিজনির সৃষ্ট অমর কার্টুন চরিত্র “ডোনাল্ড ডাক”কে চেনে না, এরকম মানুষের সংখ্যা নেহাতই হাতে গোনা হবে। সেই ডোনাল্ডের তিন ভাইপোকে মনে আছে নিশ্চয়ই? হিউই, ডিউই আর লুই। আমাদের ছোটবেলায় একটা খুব জনপ্রিয় কার্টুন সিরিজ হত “ডাকটেলস” বলে, সেটার কথা এক ঝলক মনে পড়ছে কি? ডাকবার্গে থাকতেন স্ক্রুজ ম্যাকডাক নামের এক ধনকুবের ব্যবসায়ী ও অ্যাডভেঞ্চারপ্রেমী ডাক। তিনি ছিলেন সম্পর্কে ডোনাল্ডের মেসো। তাঁর সাথেই থাকত সেই তিন দস্যি ভাইপো। আর আঙ্কেল স্ক্রুজের টাকা চুরি করার নানা রকম ছক কষত “বিগল বয়েজ” নামের ডাকাত ভাইয়েরা। ডোনাল্ড ডাকের দুনিয়াতে আঙ্কেল স্ক্রুজ ছিলেন দুনিয়ার সবচেয়ে কোটিপতি ডাক, একাধারে তাঁর তেলের খনি, দুনিয়ার সবচেয়ে বড় কয়লাখনির মালিক, এছাড়া অন্যান্য ব্যবসা তো আছেই!

এনার স্রষ্টা হলেন কার্ল বার্কস। ডিজনি স্টুডিও ও ওয়েস্টার্ন পাবলিশিং-এর সঙ্গে কাজ করার সময় তিনি ডাকবার্গসহ সেখানে বসবাসকারী অনেক চরিত্র সৃষ্টি করেন, তাদের মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, স্ক্রুজ ম্যাকডাক (১৯৪৭), বিগল বয়েজ (১৯৫১), গায়েরো গিয়ারল্যুজ (১৯৫২) প্রভৃতি। ১৯৫১ সালের নভেম্বর মাসে “ওয়াল্ট ডিজনি’স কমিক্স এন্ড স্টোরিজ” এর ১৩৪ নম্বর ইস্যুতে একটি দশ পাতার গল্পে প্রথম বিগল বয়েজদের আত্মপ্রকাশ ঘটে।

বিগল ভাইদের সাথে লাকি লুকের দুনিয়ার ডাল্টন ভাইদের বেশ মিল আছে। সাধারণত গল্প অনুযায়ী বিগল বয়েজদের গ্যাং-এ তিন থেকে শুরু করে দশজন ভাইদের দেখা যায়। এই বিগল বয়েজের জীবনের মূল লক্ষ্য হচ্ছে, আঙ্কেল স্ক্রুজের টাকা ডাকাতি করে নিজেদের বিলাসিতার পেছনে খরচ করা! কিন্তু কোনও না কোনও মজার উপায়ে তারা প্রতিবারেই ব্যর্থ হয়।

আজ আপনারা পড়বেন ২০১২তে ডিজনি কমিক্স থেকে প্রকাশিত বিগল বয়েজের নতুন এক অভিযান “The Last Pirate” এর বাংলা অনুবাদ “জলদস্যুর শেষ বংশধর”।

এটা আমার প্রথম অনুবাদ। তাই আশা করব, অনুবাদের ক্ষেত্রে আমার ভুলগুলো ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন এবং গঠনমূলক সমালোচনা করে ভুলগুলো শোধরাতে সাহায্য করবেন।

বি. দ্র. : এই কমিক্সটি সব বয়সের পাঠকদের পড়ার উপযোগী। তাই নির্দ্বিধায় পড়ুন ও পড়ান। আর অনুবাদ কেমন লাগলো পড়ে জানাতে ভুলবেন না যেন!


আগামী পোস্টে ব্যাটম্যান আবার ফিরবে, শুধুমাত্র চিত্রচোর ব্লগে...

বাংলায় অনুবাদ ও প্রচ্ছদপট রূপায়ন : মোঃ আশিকুর রহমান

1 টি মন্তব্য: