বুধবার, নভেম্বর ৩০, ২০১৬

Post #0২৩ বেতাল আছেন চিত্রচোরে...শেষ বেতাল # ০৯

বেতাল আছেন...

অ্যালেক্স রসের করা # ০৯ ইস্যুর মূল প্রচ্ছদ
গতবার আপনারা শেষ বেতালের প্রথম খন্ড "ভৌতিক পদভ্রমণ" পড়েছিলেন।সপ্তম পর্বেই শুরু হয়েছিল শেষ বেতাল দ্বিতীয় খন্ড "অরণ্যের আইন"

এটিও ছয়টি সংখ্যায় বিভক্ত।আজ পড়বেন নবম সংখ্যা। কলকাতায় ছুটি নিয়ে বাড়ি ফিরে ছিলাম তাছাড়াও অফিসের কাজের চাপ থাকার কারনে এতো বিলম্ব হয়ে গেল।আজ অষ্টম সংখ্যা ছাড়তে পেরে বেশ স্বস্তি পেলাম, তবে যতক্ষণ না শেষ বেতাল শেষ হচ্ছে ততক্ষন নিশ্চিন্ত হতে পারছি না।যাইহোক পড়তে থাকুন।

বেতালের অভাব পুরণ করতে আমরা নিয়ে এসেছি ডায়নামাইট এন্টারটেনমেন্টের তরফ থেকে ২০১০ -২০১২ সালে "দ্য লাস্ট ফ্যান্টমের" বঙ্গানুবাদ "শেষ বেতাল"। বেতাল নামকরণ করার কারন আমার ব্যাক্তিগত মতে অরন্যদেবের তুলনায় বেতাল নামটাই বরং বেশী রোমহর্ষক লাগে,তাছাড়া ইন্দ্রজাল কমিকস আমার অবসেশান বলতে পারেন (এটা পড়া ও সংগ্রহ করা আমার অন্যতম পছন্দের বিষয়), সেইজন্য সেই নস্টালজিয়া ফিরিয়ে আনতে ইন্দ্রজালের প্রতি শ্রদ্ধা অবিচল রেখে চিত্রচোরের বিন্ম্র নিবেদনঃ শেষ বেতাল।

# ০৯ ইস্যুর মূল প্রচ্ছদের বাংলা সংস্করণ
শেষ বেতালের গল্প লিখেছেন স্কট বেটী। ছবি এঁকেছেন এডুয়ারর্ডো ফেরিগাটো ও রঙে রাঙিয়েছেন ভিনিসিয়াস আন্দ্রাদে। আর প্রত্যেকটি ইস্যুর মূল প্রচ্ছদ করেছেন বিশ্ববরেণ্য কমিকস শিল্পী অ্যালেক্স রস






এই সিরিজে মোট ১২ টি ইস্যু আছে।আর আছে একটি বার্ষিক ইস্যু।প্রতিটি ইস্যু একেকটি অধ্যায়ে বিভক্ত করা আছে। গল্পটা এতোটা চমকপ্রদ ও রোমহর্ষক যে চিত্রচোরের প্রথা ভঙ্গ করে একেকটি কমিক্সের ধারাবাহিক পর্বে ভাগ না করে অখন্ড একেকটি ইস্যু শেয়ার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অর্থাৎ আপনারা প্রতি পোস্টে একটা সম্পূর্ণ অধ্যায় পড়তে পারবেন।




গত পর্বে আপনারা পড়েছিলেন শেষ বেতালের অষ্টম অধ্যায়।


**সপ্তম অধ্যায়ে শুরু হচ্ছে শেষ বেতালের দ্বিতীয় খন্ড।

এবার দেখে নেই এই সংখ্যার দুটি অতিরিক্ত ভ্যরিয়েন্ট কভারঃ-


স্টিফেন শ্যাডোস্কীর করা #০৯ ইস্যুর প্রচ্ছদ

ফ্যাবিনো নেভিসের করা #০৯ ইস্যুর প্রচ্ছদ


                                আজ পড়ুন শেষ বেতাল এর নবম পর্ব শুধু মাত্র চিত্রচোর ব্লগে-

বিদ্রঃ এটি একটি টিন কমিকস। অর্থাৎ,টিনেজারদের বা তার চেয়ে বেশী বয়সের পাঠকদের কথা মাথায় রেখে বানানো হয়েছে।এটি অ্যাডভেঞ্চার, ক্রাইম থ্রিলার গল্প।এতে কিছুক্ষেত্রে তীব্র নৃশংসতা দেখানো হয়েছে,ও কিছুক্ষেত্রে কিছু স্বল্পবসনা চরিত্রের ক্ষেত্রে অনেকের আপত্তি আসতে পারে ।তাই বাচ্চাদের অভিভাবকের উপস্থিতিতেই পড়ানো উচিত। আর অনুবাদ কেমন হচ্ছে জানাতে ভুলবেন না যেন।




ডাউনলোড করুন



আগামী পর্বে শেষ বেতাল এর দশম পর্ব পড়তে চোখ রাখুন শুধুমাত্র চিত্রচোর ব্লগে...





বাংলায় অনুবাদ ও প্রচ্ছদপট রূপায়নঃ রূপক ঘোষ।
প্রুফ রিডিংঃ মোঃ আশিকুর রহমান।




৪টি মন্তব্য:

  1. Sotti abaro pore khub valo lgalo...amon vabe chalia ja...sotti nesha ta jano berei jacche...

    উত্তরমুছুন
  2. sabbah...onek dhonnonad...pase thak...kubh taratari eta sesh korte parbo asa korchi...

    উত্তরমুছুন
  3. Onek Dhonnobad Dada..Shironamei Bhul Hoye Giyechilo...Onicchakrito Ei Trutir Jonno Marjona Korben...SeTa Sudhere Niyechi.Aro Bhul Choke Porele Hanaben...Sombhob Hole FB te Inbox Korun...Onek Dhonnobad...

    উত্তরমুছুন
  4. দাদা, বানানের দিকে একটু নজর দিলে ভালো হয়। বিশেষ করে ণ এবং ন এর বানানে।

    উত্তরমুছুন