শুক্রবার, মে ১৭, ২০১৯

পোস্ট #০৩৭ : বোনেরা আবার বাংলায়... #দ্বিতীয় পর্ব


গত পর্বে শুরু হয়েছিল জেফ স্মিথের বোন


বোন সিরিজের ইংরেজি #২ নং এর প্রচ্ছদ

এই কমিক্সটি অনুবাদ করছেন আমাদের সবার প্রিয় ইন্দ্রনীল’দা। অনেকে নতুন এই মজার কমিক্স কেমন লাগছে, তা কমেন্টে জানিয়েছেন। গত পর্বটি কেমন লেগেছে আমাদের জানান, আর এই ফাঁকে আজকে বোনেদের স্রষ্টার সম্পর্কে সংক্ষেপে কিছু কথা জেনে নেই...

জেফ স্মিথ; ২০১১ সালে তোলা ফটো।

বোনেদের স্রষ্টা :


বোনেদের স্রষ্টা হলেন অ্যামেরিকান কার্টুনিস্ট জেফ স্মিথ, ফেব্রুয়ারি ২৭, ১৯৬০ সালে পেনসিলভেনিয়াতে জন্মগ্রহণ করেন আর ওহিয়োতে বড় হন। প্রথাগত শিক্ষা না থাকলেও উনি কার্টুনিং শিখেছিলেন বিভিন্ন কমিক স্ট্রিপ, কমিকবুক আর অ্যানিমেটেড টিভি সিরিজ দেখে। চার্লস এম শ্যুলজ-এর পিনাট্‌স ওনার খুব পছন্দের সিরিজ ছিল, ছোটবেলায় ওনার বাবা ওকে পিনাট্‌স পড়ে শোনাতেন। এছাড়া কার্ল বার্ক্স-এর আঙ্কেল স্ক্রুজও ওনার খুব পছন্দের ছিল। বোনের সৃষ্টির পেছনে কাল বার্ক্সের আঙ্কেল স্ক্রুজেরও অনুপ্রেরণা কাজ করেছে। স্মিথ চাইতেন স্কুজের কোনো বড় অ্যাডভেঞ্চার হোক, বড় ধরনের অ্যাডভেঞ্চার গল্প ওনার বেশ ভালো লাগত। নয় বছর বয়সে স্মিথ ওয়াল্ট কেলি আর চাক জোন্সের কার্টুন “পোগো বার্থডে স্পেশাল” টিভিতে দেখেছিলেন, সেই প্রোগ্রামের পরদিন স্কুলের একটা মেয়ে বাবার পোগোর একটা বই এনে স্মিথকে দেয়, ওনার মতে এরপর থেকে ওটা দেখার পর ওনার কমিক্সের প্রতি ধারণাই বদলে যায়। স্মিথের কাছে সেই বইটি আজও তার টেবিলে ড্রয়িং বোর্ডের পাশে রাখা আছে, আর উনি কেলিকেই ওনার কমিক্স লেখার বড় অনুপ্রেরণা হিসেবে মানেন।

ফ্র্যাঙ্ক মিলারের “ডার্ক নাইট রিটার্নস”, আর্ট স্পিগেলম্যানের “মাউস” আর অ্যালান মুরের “ওয়াচম্যান” দেখে তার মনের মধ্যেও নিজের একটা অ্যানিমেটেড টাইপের, কমিক্স মাধ্যমের একটা কাহিনী বানানোর ইচ্ছা জাগে, স্মিথ বোন বানানোর সিদ্ধান্ত নেন।

বোন সিরিজের বাংলা #২ নং এর প্রচ্ছদ

১৯৯১ সালে স্মিথ নিজের কার্টুন সিরিজের প্রকাশের জন্য কার্টুন বুকস নামের একটি প্রকাশনা কোম্পানির প্রতিষ্ঠা করেন। প্রথম দিকে স্মিথ নিজেই সেলফ পাবলিশিং শুরু করেন, অর্থাৎ তাঁকে অর্থলগ্নি থেকে শুরু করে বণ্টন, চিঠিপত্রের উত্তর দেওয়া, সব ধরনের গ্রাফিক্সের ও লেটারিঙের কাজ (যেগুলো উনি নিজের হাতে করতেন), সব কিছু ছাপতে পাঠানো, সব অর্ডার নেওয়া ইত্যাদি সব কিছুই একা হাতে সামলাতে হত, এতে লেখা আর ছবি আঁকার জন্য ফোকাস করতে বেশ অসুবিধায় পড়েন, যার জন্য প্রোডাকশনের কাজ পিছিয়ে যেতে থাকে। তাই তিনি ওনার স্ত্রী বিজয়া আইয়ারকে সিলিকন ভ্যালির ভালো চাকরির থেকে ইস্তফা দিয়ে ওনাকে কার্টুন বুকস-এর প্রেসিডেন্টের পদে বসে তাকে সাহায্য করার প্রস্তাব দেন। ফলস্বরূপ স্মিথ আবার নিজের কাজে মন দিতে পারেন আর বিক্রি আরও বেড়ে যায়। ১৯৯১ থেকে শুরু করে স্মিথ ২০০৪ পর্যন্ত বোনের ৫৫টা ইস্যু প্রকাশ করেন। প্রথমে বোন সাদা কালো প্রকাশিত হত, এবং সেগুলো বেশ সফল ও জনপ্রিয় ছিল। পরবর্তীতে পুরোটা রঙিন ছাপা হয়। (চলবে...)

আজ এই পর্যন্তই, পরবর্তী পোস্টে এই নিয়ে আমরা আরও আলোচনা করব... আপাতত আজকে বোনের দ্বিতীয় পর্ব পড়তে থাকুন।


গত পর্বে ডাউনলোড অপশন তুলে দেওয়ায় অনেকে আক্ষেপ করেছিলেন, তাদের কথা মাথায় রেখেই আবার ডাউনলোড অপশন চালু করা হলো। কমিক্সটি পড়ার পর আপনার মতামত একান্ত কাম্য।

অনুবাদ : ইন্দ্রনীল কাঞ্জিলাল
প্রচ্ছদপট রূপান্তর ও বর্ণ সংস্থাপন : রূপক ঘোষ

পরবর্তী পর্বে বোনেরা ফের ফিরবে...

১৩টি মন্তব্য:

  1. প্রথম পর্ব পড়েই একই সাথে বোন এবং ইন্দ্রনীল’দার অনুবাদের ভক্ত হয়ে গিয়েছি। দ্বিতীয় পর্বের জন্য অধীর অপেক্ষায় ছিলাম। পোস্ট হতেই যা দেরি, ডাউনলোড দিতে দেরি হয়নি... পরেরগুলোও তাড়াতাড়ি চাই।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. তোমার ভালো লেগেছে শুনে খুবই খুশী হলাম আশিকুর! তবে একটা কথা না বললেই নয়, রূপক যেভাবে সাজাচ্ছে গোটা কাজটাকে, লেটারিং থেকে শুরু করে কভার ডিজাইন, নামাঙ্কন, ওন্যামোটোপিয়ার গ্রাফিক্স...সব কিছুকে এককথায় হ্যাট্‌স অফ!! পুরো প্রোফেশনাল দক্ষতায় কাজ করছে ও!!

      মুছুন
  2. চিত্রচোরের সাথে আমার পরিচয় অ্যাসটেরিক্স দিয়ে। তরপর এখানকার প্রায় সব অনুবাদই নিরবে পড়ে ফেলা হয়েছে, আপনাদের প্রাপ্য ভালোবাসাটা দেয়া হয়নি কখনো। বোন অসাধারণ, অনুবাদের মাধুর্যতা আমার কাছে অতুলনীয়। বোন পড়তে যেয়ে কখনো মনে হয়নি বোন আমার ভাষার না। অসাধারণ বোন আর তুলনাহীন অনুবাদ।

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. আপনার ভালো লাগছে, এখানেই আমাদের কাজের সার্থকতা!! :D

      মুছুন
  3. Ditio porbota aro valo laglo. Bisesh Kore thorn choritrotar jonno. Ei comics e kono manushke dekhte pabo vabini. Ki osadhron illustration, temonei darun mojadar anubad. Tobe dui poster majhe somoyer gapta beshi chilo. Tai amar anurodh, post dite eto deri korben na please.

    উত্তরমুছুন
    উত্তরগুলি
    1. Asole ek ek ta chapter oi 23 pata moto. First part e 6ta chapter ache. Amra motamuti proti maser majhamajhi 1ta kore chapter debo thik korechi. Ei ektu deri maniye nin please :) Apnar amader kaj valo lagche eta amader utsaho aro bariye tuluk :D

      মুছুন
  4. @injoyred da, @blackbeard: khub sundor, misti onubad.porlei mone hobe next part kobe porte parbo? R.. issh, ei bonebabu k jodi boi aakaare pawa jeto..opekkhai roilam 3rd part er.

    উত্তরমুছুন
  5. দাদা আপনার ফেসবুক আইডি লিঙ্কটা দিন। একটু দরকার আছে

    উত্তরমুছুন
  6. আমি সত্যিই দুঃখিত। লিঙ্কগুলো ঠিক করা হয়েছে

    উত্তরমুছুন
  7. Soottiiee indranil ta darun korechen onubadta , Mone hochhe jano asol golpotai porchi...
    Osadharon!!!

    উত্তরমুছুন