শনিবার, জানুয়ারী ২১, ২০১৭

Post #0২৬ বেতাল আছেন চিত্রচোরে...শেষ বেতাল #১২

বেতাল আছেন, এখনো ?? ...

অ্যালেক্স রসের করা  #১২ ইস্যুর প্রচ্ছদ
বাইকে ইংরাজি নতুন বছরে Happy New Year জানিয়ে আজকের পোষ্টটা শুরু করছি।যদিও জানি আমি এটা পোষ্ট করতে অনেকটাই দেরি করে ফেলেছি।তবুও আজকের পোষ্ট এই বছরের প্রথম পোষ্ট তাই ভাবলাম,Happy New Year জানানোটা জরুরী।হ্যাঁ আবারও হয়তো নিরাশ করতে চলেছি এই ব্লগের কিছু পাঠকদের।এখনো একই জিনিষ নিয়েই বিরক্ত করবো সেটা হচ্ছে শেষ বেতাল

শেষ বেতাল চিত্রচোরে প্রথম শুরু হয় দেবীপক্ষের আগমনের সময় অর্থাৎ মহালয়ার দিন, ২৯ শে সেপ্টেম্বর,২০১৬ থেকে। সেটা এখনো চলছে।আমি নিজে ভেবেছিলাম যে এটা দীপাবলির মধ্যে শেষ করবো।অর্থাৎ অক্টোবরের শেষ দিকে, এই পরিকল্টাপনাটা যে কোনও ভাবেই শেষ করা সম্ভব হয়নি সেটা এই ব্লগের পাঠকদের অজানা নয়।বরং বড়দিনে শেষ করার পরিকল্পনাতেও আমি পুরোপুরি ব্যর্থ হয়েছি।শেষ বেতাল যেন এক দুঃস্বপ্নের মতো আমাকে তাড়া করে বেড়াচ্ছে,আর সেই দুঃস্বপ্নের সমাপ্তি এখনো ঘটেনি। এর যথেষ্ট কারনও ছিল, কারন শেষ বেতাল হচ্ছে চিত্রচোরের অনুদিত সর্ববৃহৎ অনুবাদ।এটা সম্পূর্ণ রূপে তিনশোর কিছু বেশি পাতার এক সম্পূর্ণ গ্রাফিক উপন্যাস।"দ্য লাস্ট ফ্যান্টমে তিন বছর ২০১০-২০১২ ধরে ১৩টি খন্ডে সম্পূর্ণরূপে প্রকাশ পায়,ডায়নামাইট এন্টারটেনমেন্ট পাব্লিকেশান এর তরফ থেকে।সেটা এতোটা তাড়াতাড়ি একার পক্ষে অনুবাদ করাও কিন্ত খুব সহজ কাজ নয় বলেই মনে করি।সে যাই হোক,শুরু যখন করেছি তখন আমাকে শেষ তো করতেই হবে,আর সেটা শেষ করা আমার কর্তব্য

#১২ সংখ্যার বাংলা সংস্করণের প্রচ্ছদ
** প্রসঙ্গত একটা কথা জানিয়ে রাখা জরুরি যে আমার মনে হয় না,কোনও কমিকস ধারাবাহিকভাবে এতোটা দীর্ঘ চললে সবার সেইদিকে সমান মনোযোগ থাকে,বেশিরভাগ পাঠক সম্পূর্ণ গল্প চান (তার মধ্যে আমি নিজেকেও রাখি)। কে অপেক্ষা করবে ধারাবাহিকভাবে কমিকস পড়ার জন্য, যেখানে সমাপ্তি কবে হবে তার আগাম কোনও নিশ্চয়তা নেই।এর প্রভাব কমেন্টেও পড়তে বাধ্য,এটা আমার একটা ক্ষোভ বলতে পারেন,বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় কমেন্ট বক্স এ কমেন্ট এর সংখ্যা ২-৩ কি কখনোবা তাও নেই।এটা শুধু আমার ব্লগের ক্ষেত্রে বলছি না, এই বাংলায় যতগুলো ব্লগ আপনি দেখবেন,সব একই হাল,অথচ ডাউনলোডের হার কিন্ত বেড়ে চলে।অনেকে এটা বুঝতে পারেন না যে আপনাদের এই সামান্যতম বিনোদনের জন্য ব্লগারকে কতোটা পরিমান পরিশ্রম করতে হচ্ছে,তিনি করছেন কেন ? বেশীরভাগ ক্ষেত্রেই অর্থের জন্য নয়,করছেন নিজের ভালোবাসার থেকে।হে সচেতন পাঠককুল একটু সজাগ হোন।অধিকাংশ পাঠকদের কখনো কি এটা মনে হয়না যে কি চলছে কেমন চলছে তা ব্লগারকে জানানো দরকার,উনি কি ভুল করছেন বা ঠিক করছেন সেটা পাঠকদের মুখ থেকেই যদি না জানতে পারেন,তবে তিনি সঠিকটা করবেন কি করে? হ্যাঁ অনেকের মনে হতে পারে অনেক জ্ঞান দিয়ে ফেলেছি,আবার অনেকে হয়তো মনে করতে পারেন ভিক্ষা চাইছে।হা হা যদি সেটা মনে হয় তবেও আমার কিছু করার নেই। যাইহোক আজ অনেক হল জ্ঞান দান। এবার কাজের কথা শুরু করি...



তার আগে দেখে নেই এই সংখ্যার দুটি অতিরিক্ত ভ্যরিয়েন্ট কভারঃ-


স্টিফেন শ্যাডোস্কীর করা # ১২ ইস্যুর প্রচ্ছদ
জোনাথন লাউয়ের করা #১২ ইস্যুর প্রচ্ছদ


আপনারা তো জানেন,তবুও আরেকবার মনে করিয়ে দিই, এই সিরিজে মোট ১২ টি ইস্যু আছে।আর আছে একটি বার্ষিক ইস্যু।প্রতিটি ইস্যু একেকটি অধ্যায়ে বিভক্ত করা আছে। গল্পটা এতোটা চমকপ্রদ ও রোমহর্ষক যে চিত্রচোরের প্রথা ভঙ্গ করে একেকটি কমিক্সের ধারাবাহিক পর্বে ভাগ না করে অখন্ড একেকটি ইস্যু শেয়ার করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। অর্থাৎ আপনারা প্রতি পোস্টে একটা সম্পূর্ণ অধ্যায় পড়েছেন।

আপনারা শেষ বেতালঃপ্রথম খন্ড "ভৌতিক পদভ্রমণ" পড়েছিলেন।যেটা ইস্যু ০১-০৬ পর্যন্ত সমাপ্ত
তারপর   শেষ বেতালঃ দ্বিতীয় খন্ড "অরণ্যের আইন" যেটা - ০৭-১২ তে সমাপ্ত।


আপনারা শেষ পড়েছিলেন একাদশ সংখ্যা আর আজ পড়বেন শেষ বেতালের দ্বাদশ সংখ্যা  
শুধু মাত্র চিত্রচোর ব্লগে-


বিদ্রঃ এটি একটি টিন কমিকস। অর্থাৎ,টিনেজারদের বা তার চেয়ে বেশী বয়সের পাঠকদের কথা মাথায় রেখে বানানো হয়েছে।এটি অ্যাডভেঞ্চার, ক্রাইম থ্রিলার গল্প।এতে কিছুক্ষেত্রে তীব্র নৃশংসতা দেখানো হয়েছে,ও কিছুক্ষেত্রে কিছু স্বল্পবসনা চরিত্রের ক্ষেত্রে অনেকের আপত্তি আসতে পারে ।তাই বাচ্চাদের অভিভাবকের উপস্থিতিতেই পড়ানো উচিত। আর অনুবাদ কেমন হচ্ছে জানাতে ভুলবেন না যেন।








এরপর বাকি শুধু শেষ বেতালের শেষ বার্ষিক সংখ্যা।সেটা কবে সমাপ্ত হবে জানা নেই,আর আগের থেকে নির্দিষ্টভাবে বলাও এখন সম্ভব হচ্ছে না।


আগামী পর্বে
 তার আগে আশা করছি প্রথা ভেঙ্গে আরেকটি পোষ্ট করা হবে।সেটিও বেশ বড়ো প্রজেক্ট।স্বপ্নের প্রজেক্ট বলতে পারেন। সেটার নাম হচ্ছে ইন্দ্রজালের প্রত্যাবর্তন।টাইমস অফ ইন্ডিয়া থেকে প্রকাশিত ভারতের সর্বাধিক জনপ্রিয় ও সর্বাধিক বিক্রিত থেকে যে ইন্দ্রজাল কমিকস সেটা নিয়ে।ইন্দ্রজাল কমিকস শুরু হয় ১৯৬৪ সালের মার্চ মাসে,ইংরাজিতে শুরু হয় ফ্যান্টম দিয়েই ১৯৬৬ র জানুয়ারি থেকে প্রথম বাংলায় বেতালের আত্মপ্রকাশ।তাই ৬৪-৬৬ পর্যন্ত প্রকাশিত ২২ টি ইন্দ্রজালের কখনো বাংলায় অফিশিয়ালি প্রকাশিত হয়নি।আমাদের মূল প্রয়াস হবে এই ২২ টি সংখ্যাকে আবার বাংলায় ফিরিয়ে আনা।কিছু কাজ আগেই হয়েছে ফ্যান-ট্রান্সলেশান হিসাবে,আর যেগুলো বাকি আছে সেগুলি আমরা কয়েকজন ব্লগার ও ইন্দ্রজাল ফ্যান মিলে ঠিক করেছি বাকিগুলো আমরা শেষ করবো সবাই মিলে (যারা আমার ফেসবুক প্রোফাইল এ আছেন তারা অনেক হয়তো জানবেন)।

সেই নিয়েই আলোচনা থাকবে আগামী পোষ্টে। 



বাংলায় অনুবাদ ও প্রচ্ছদপট রূপায়নঃ রূপক ঘোষ।

প্রুফ রিডিংঃ মোঃ আশিকুর রহমান।



১৭টি মন্তব্য:

  1. সত্যি একটানা ধৈয্য ধরে পড়া বেশ কষ্টকর।আমি প্রথম দিকের অনেকগুলো পড়ে তারপর খেই হারিয়ে ফেলেছিলাম।এই পোস্টটা দেখে মনে হচ্ছে এবার শেষ করে ফেলবো।সব শেষে বলি দারুন কাজ হচ্ছে।আরো কিছুর আশায় রইলাম।

    উত্তরমুছুন
  2. অপেক্ষায় রইলাম ইন্দ্রজালের ফেরার জন্য।

    উত্তরমুছুন
  3. ভাই রূপক, দুঃখ কোরান। বাঙালি এরকমই। 🤓

    উত্তরমুছুন
  4. কাজের চাপে সময় করে উঠতে পারছি না। আবার ফিরবো...

    উত্তরমুছুন
  5. অসামান্য কাজ করেছেন, রূপক। চালিয়ে যান।

    উত্তরমুছুন
  6. রূপক ভাই , আপনার পরের পোষ্টের জন্য এখনও অপেক্ষায় আছি ......।

    উত্তরমুছুন
  7. Hummmmmmmm..onek din porei blog e elam..Asterisk/Sin city r porer comics dio...

    উত্তরমুছুন
  8. Durdanta kaaj hoyechhe Rupak babu...Barshik issue tar pratikhai roilam...

    উত্তরমুছুন
  9. R ekta kotha..."Bangali ra sahanseel hoi..." hotas hoben naa

    All the best for future post.

    উত্তরমুছুন
  10. দারুন রূপক
    চালিয়ে যাও ভাই
    খুব ভালো হয়েছে এই সিরিজেটা
    আমার দারুন লেগেছে

    উত্তরমুছুন